শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৫:২১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম:
Logo আজ ১২ই ভাদ্র কবি নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী Logo বাঁশখালীর চাম্বলে পুকুরে ডুবে শিশুর মৃত্যু Logo বাঁশখালী-আনোয়ারা জেলেদের বিরোধ মিমাংসায় দুই উপজেলা প্রশাসনের বৈঠক Logo কুতুবদিয়ার কৃতিসন্তান আরিফ উল্লাহর পিএইচডি ডিগ্রি অর্জন Logo বাঁশখালীর মেয়ে মাসুমা রাঙ্গামাটির এসিল্যান্ড হওয়ায় অভিনন্দন জানালেন:আলহাজ্ব আসহাব উদ্দিন চেয়ারম্যান Logo বাঁশখালীর গন্ডামারায় নিখোঁজ চীনা নাগরিকের ডুবা থেকে লাশ উদ্ধার Logo সিআরবি এলাকা থেকে সরকারী-বেসরকারী অংশীদারিত্বে (পিপিপি) হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণ প্রকল্প Logo শতবর্ষী সিআরবিতে হাসপাতাল নয় Logo কাথরিয়া ইউনিয়নে করোনা টিকাদান কার্যক্রম উদ্বোধন Logo বাঁশখালীতে Covid-19 ভ্যাকসিন প্রদান উদ্বোধন করলেন সাংসদ মোস্তাফিজ

সিআরবি এলাকা থেকে সরকারী-বেসরকারী অংশীদারিত্বে (পিপিপি) হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণ প্রকল্প

নিউজ ডেস্ক : / ৯১ বার পঠিত
সময় : বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১, ১:৪৮ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম/আদাব মুজিববর্ষের শুভেচ্ছা গ্রহণ করবেন। প্রথমে নাগরিক সমাজ, চট্টগ্রামের পক্ষ থেকে আমরা চট্টগ্রাম তথা দেশের আপামর জনসাধারণকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই, সিআরবি রক্ষার আন্দোলনের শুরু থেকে আপনারা পাশে ছিলেন বলেই আমাদের আন্দোলন উত্তরোত্তর বেগবান হয়েছে।

প্রস্তাবিত স্থানটিতে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের প্রথম নির্বাচিত সাধারণ সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা শহীদ আব্দুর রব, শহীদ শেখ নজির আহাম্মদ, শহীদ এম. এ. মনোয়ার হোসেন, বিমল সিং, ফখরুল আলম, মোঃ সিরাজউদ্দিন, আলী নূর চৌধুরী, মহিউদ্দিন, নুরন্নবী চৌধুরী ও গঙ্গারামের স্মৃতিস্তম্ভ। শহীদ আবদুর রবের পৈত্রিক বাসস্থান এখানে সে বাসা থেকে তিনি যুদ্ধে যান। যুদ্ধের ইতিহাস মুছে দিতে এখানে বাণিজ্যিক হাসপাতাল হতে পারে না।সিআরবি রক্ষা করতে হবে চট্টগ্রামের স্বার্থে। ব্রিটিশ বিরোধী আন্দোলনের স্মৃতিধন্য সিআৱৰি। ১৯৭১ এ স্বাধীনতা যুদ্ধে বহু মানুষ শহীদ হয়েছেন এখানে। শহীদের সমাধির উপর রক্তাক্ত স্বাধীনতার ইতিহাস গ্লান করতে ষড়যন্ত্র শুরু হয়েছে।

পরিবেশ ও প্রতিবেশগত কারণে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ডিটেইলড এরিয়া প্ল্যান, ২০০৮ সালের ডিসেম্বর মাসে প্রজ্ঞাপন জারী করে, যাতে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি সম্মতি প্রদান করলে ২৫ জানুয়ারী, ২০০৯ সালে তা গেজেট আকারে প্রকাশিত হয়। উক্ত ডিটেইলড এরিয়া প্ল্যানের জোন-৩ এর ৮৩ সংস্কৃতিচর্চার প্রাণকেন্দ্র ও চট্টগ্রামের ফুসফুস খ্যাত সি.আর.বিকে কালচার এণ্ড হেরিটেজ ঘোষণা করা হয় এবং সেটা রক্ষার জন্য ৮টি নির্দেশিকা প্রদান করা হয়। কালচার এণ্ড হেরিটেজ এর ৮টি নির্দেশিকা বাস্তবায়নকারী হিসেবে বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও অন্যান্য সংশ্লিষ্ট সরকারি সংস্থার উপর দায়িত্ব প্রদান করা হয়। সিআরবিকে প্রোটেকটেড এরিয়া হিসেবে সংরক্ষণের নির্দেশ দেয়া হয়। ডিটেইলড এরিয়া প্ল্যানে এটি সংরক্ষণের জন্য রেলওয়ে, চউক, সিটি কর্পোরেশনসহ
সেবাদানকারী সংস্থাকে নির্দেশ দেয়া হয়েছে। সিআরবিতে বেসরকারী ব্যবস্থাপনায় বাণিজ্যিক স্থাপনা নির্মান সংবিধান পরিপছি। আশা করি, মাননীয় প্রধানমন্ত্রী প্রকৃত বিষয়টি অবহিত হলে জনস্বার্থ বিরোধী এই প্রকল্প চট্টগ্রামে রেলওয়ের অন্য কোন জায়গায় স্থানান্তরের নির্দেশ দিবেন।

ইতোমধ্যে কালচার এন্ড হেরিটেজ ঘোষিত সি.আর.বি.তে খননকার্য শুরু করা হয়েছে, যেটি প্রচলিত আইনের পরিপন্থী: যা মহানগরী, বিভাগসহ ও জেলা শহরের পৌর এলাকাসহ দেশের সকল পৌর এলাকার খেলার মাঠ, উন্মুক্ত স্থান, উদ্যান এবং প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন, ২০০০ এর ধারা ২(খ), ২(গ), ২(), ৩, ৫, ১১ এবং বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ধারা ২(১৮), ৬(খ) ৮(১) যারা স্পষ্টত বারিত। প্রসঙ্গত উল্লেখ্য যে, সি. আর.বি এলাকাটি দ্যা প্রটেকশন অব দ্যা ওয়ার্ল্ড কালচারাল এণ্ড ন্যাচারাল হেরিটেজ কনভেনশন, ১৯৭২ অনুযায়ী আর্ন্তজাতিকভাবে সংরক্ষিত এলাকার অধিভুক্ত। এছাড়া সিআরবি এলাকাটি দ্যা এন্টিক্যুইটি এই, ১৯৬৮ (পুরাকীর্তি আইন) এর বিধান অনুযায়ী বিশেষায়িত এলাকা।।

রেলওয়ে ভূ-সম্পত্তি ব্যবস্থাপনা নীতিমালা, ২০০৬ বলবৎ থাকাবস্থায় বিগত ২০/১২/২০১৭ তারিখ বাংলাদেশ রেলওয়ে টেন্ডার আহবান করে এবং ১৮ মার্চ, ২০২০ সালে পিপিপি চুক্তি সম্পাদন করে, সেপ্টেম্বর, ২০২০ সালে নতুনভাবে (রেলওয়ে ভূ-সম্পত্তি ব্যবস্থাপনা নীতিমালা, ২০০৬ বাতিল করে রেলওয়ে ভূ-সম্পত্তি ব্যবস্থাপনা নীতিমালা প্রণয়ন করেন। অতীব দুঃখের বিষয় যে, বাংলাদেশ রেলওয়ের পক্ষে (২০/১২/২০১৭ তারিখে সরকারী-বেসরকারী অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে একটি হাসপাতাল ও কলেজ নির্মাণের জন্য Invitation for Bit (IFB) নোটিশ প্রচার করা হয়। সেখানে উল্লেখ করা হয় যে, হাসপাতালটি চট্টগ্রাম রেলওয়ের যে কোন জায়গায় প্রতিষ্ঠিত হবে, যেখানে সুনির্দিষ্ট কোন জায়গার উল্লেখ নাই। পরবর্তীতে তথ্য-উপাত্ত গোপন করে ১৮/০৩/২০২০ তারিখে হাসপাতাল নির্মাণের জন্য ইউনাইটেড ন্টারপ্রাইজ এ0 কোম্পানী লিমিটেড এর সাথে বাংলাদেশ রেলওয়ে চুক্তিবদ্ধ হলে সেখানে ২০০৯ সালে চট্টগ্রাম ডিটেলইড এরিয়া প্ল্যানের জোন-৩ এর ৮এ কালচার এণ্ড হেরিটেজ ঘোষিত সি.আর.বি.কে হাসপাতাল নির্মাণের নির্ধারিত স্থান হিসেবে বেআইনীভাবে চিহ্নিত করা হয়। প্রসঙ্গত উল্লেখ্য যে, টেন্ডারে স্থান হিসেবে সি.আর.বি. উল্লেখ ছিল না। সি.আর. বি.কে হাসপাতাল নির্ম হিসাবে অর্ন্তভুক্ত করায় চট্টগ্রামবাসী মর্মাহত ও সংক্ষুব্ধ। চট্টগ্রামের সর্বস্তরের মানুষ সিআরবিতে হাসপাতাল নির্মাণ বিরোধী আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করছেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য তনয়া, গণতন্ত্রের মানস কন্যা বাংলাদেশের উন্নয়নের নেত্রী, পরিবেশ ও জলবায়ু ভারসাম্য রক্ষার আন্দোলনে বিশ্বময় প্রশংসিত নেত্রী, বিশ্বনেত্রী, চট্টল দরদী, বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী জননেন্ত্রী শেখ হাসিনা সমীপে কালচার এ0 হেরিটেজ ঘোষিত পরিবেশের ভারসাম্য রক্ষাকারী পাহাড়-টিলা ও হাজার বছরের বৃদ্ধরাজি শোষিত চট্টগ্রামবাসীর শ্বাস নেয়ার উন্মুক্ত সবুজ স্থান, সংস্কৃতিচর্চার প্রাণকেন্দ্র, চট্টগ্রামের ফুসফুস খ্যাপ্ত সি.আর.বি.তে সংবিধান পরিপন্থী কোন স্থাপনা তথা প্রস্তাবিত হাসপাতাল ও কলেজ নির্মাণের প্রকল্প চট্টগ্রামে রেলওয়ের অন্য কোন জায়গায় স্থানান্তর করার জন্য আপনাদের মাধ্যমে চট্টগ্রামবাসীর পক্ষে আকুল আবেদন জানাচ্ছি।
জয়-বাংলা -জয় বঙ্গবন্ধু
বাংলাদেশ চিরজীবী হউক।

সংগ্রামী শুভেচ্ছান্তে

অ্যাডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী (বীর মুক্তিযোদ্ধা)
সদস্য সচিব নাগরিক সমাজ চট্টগ্রাম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD